শান্তি চুক্তির সাংঘর্ষিক ধারাগুলো সংশোধনের দাবি পিসিসিপি'র


আলমগীর মানিক    |    ০২:৫২ পিএম, ২০২৩-১২-০১

শান্তি চুক্তির সাংঘর্ষিক ধারাগুলো সংশোধনের দাবি পিসিসিপি'র

আলমগীর মানিক

পার্বত্য চট্টগ্রাম চুক্তিতে সংবিধানের সাথে সাংঘর্ষিক ও বৈষম্যমূলক ধারাগুলো সংশোধন করে চুক্তির পূনমূল্যায়ন করার দাবিতে এবং 'গত ৯ নভেম্বর খাগড়াছড়িতে অপহরণকৃত কাঠ ব্যবসায়ী রাসেল'কে উদ্ধার', পার্বত্য চট্টগ্রাম থেকে অবৈধ অস্ত্র উদ্ধার, প্রত্যাহারকৃত সেনাক্যম্প পুনঃস্থাপন, পাহাড়ে পুলিশ বাহিনীকে আধুনিকায়নের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) রাঙামাটি জেলা কমিটি। মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য ২৬টি জাতীয় আইন এবং পার্বত্য চট্টগ্রাম সম্পর্কিত সুনির্দিষ্ট ১২টি আইনসহ মোট ৩৮টি আইন সংশোধন করা প্রয়োজন।
সরকার চাইলে আমরা পার্বত্য এলাকায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় সকল সম্প্রদায়ের অধিকার নিশ্চিতে সুনির্দিষ্ট প্রস্তাবনা সরকারকে দিতে প্রস্তুত রয়েছে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি।

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার  (১ ডিসেম্বর) সকালে রাঙামাটি শহরের বনরূপা সিএনজি স্টেশন চত্বরের সামনে পিসিসিপি'র রাঙামাটি জেলা কমিটির আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এ দাবি জানানো হয়।

মানববন্ধন ও সমাবেশে নেতৃবৃন্দ বলেন, শান্তিচুক্তি বাস্তবায়নের পূর্বেই বলা হয়েছে, শান্তিচুক্তি হচ্ছে পাহাড়ে শান্তি স্থাপনের একটি আকাঙ্খা। কিন্তু সেই চুক্তিতেই এমন কিছু ধারা সংযোজিত হয়েছে যা বাংলাদেশের পবিত্র সংবিধান ও প্রচলিত বহু আইনের সাথে সাংঘর্ষিক। একই সাথে তা বৈষম্যমূলক ও সাম্প্রদায়িক। ইতোমধ্যে শান্তিচুক্তির বিভিন্ন ধারা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করা হয়েছে। এই রিটের রায়ে উচ্চ আদালত শান্তিচুক্তির অনেকগুলো ধারা অসাংবিধানিক বলে বাতিল করে দিয়েছে। এ পরিস্থিতিতে পার্বত্য চুক্তি বাস্তবায়নে পার্বত্যবাসীর সাথে আলোচনা করার দাবি জানান পিসিসিপি'র নেতৃবৃন্দরা।

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি'র) রাঙামাটি জেলা সভাপতি ও নব নির্বাচিত কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. হাবীব আজমের সভাপতিত্বে এ মানববন্ধনে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ পিসিএনপি'র রাঙামাটি জেলা সহ-সভাপতি কাজী মো. জালোয়া, সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিকী, পিসিসিপি'র রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, কলেজ আহ্বায়ক মো: শহিদুল ইসলাম, পৌর সভাপতি পারভেজ মোশারফ হোসেন, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম রনি, সাংগঠনিক সম্পাদক মো: রিয়াজুল ইসলাম বাবু, সাপছড়ি ইউনিয়ন সভাপতি মো: ইদ্রিছ প্রমুখ।